1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে মহাসড়ক অবরোধ, ঢাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন কোটা আন্দোলন নিয়ে আবার সংঘর্ষ সিরাজগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে আগুন যশোর থেকে বিদেশী পিস্তল, গুলি ও বার্মিজ চাকুসহ আটক-১ তাহিরপুরে সার্কেল এএসপি ও এক সাংবাদিকের চাঁদাবাজির বিরুদ্ধে মানববন্ধন শাহজাদপুরে মদের দোকান বন্ধ করে সিলগালা, সর্বস্তরে স্বস্তির বাতাস সিরাজগঞ্জ রায়গঞ্জে আসামি ধরতে গিয়ে পানিতে ডুবে পুলিশের এস.আই নিহত নড়াইলে ছাগলের সাথে অনৈতিক কাজে লিপ্ত থাকার অভিযোগে বসা শালিশে দুপক্ষের সংঘর্ষ, আহত ১২ ভ্রাম্যমাণ অভিযানে বাঁশখালীতে ৪টি বোটসহ ১১৫মণ মাছ জব্দ, ১০লক্ষ টাকা জরিমানা মাদকদ্রব্য নিষিদ্ধ কমিশন’ গঠনের দাবি নতুনধারার নবাবগঞ্জ প্রেসক্লাব নির্বাচন সভাপতি সুলতান, সাধারণ সম্পাদক মিলন

সবার জন্য উন্মুক্ত হলো মাদারীপুর মিউজিয়াম

এমদাদুল হক এমদাদ, মাদারীপুর জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
  • ৮৪ বার নিউজটি পড়া হয়েছে

দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে ‘মাদারীপুর মিউজিয়াম’। সপ্তাহখানেক আগে মিউজিয়ামটি চালু করা হয়। এরআগে উদ্বোধনের পর থেকে বন্ধ ছিল এটি। মাদারীপুরের ইতিহাস সংরক্ষণের জন্য নির্মিত মিউজিয়ামটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়ায় খুশি জেলাবাসী।

প্রাচীন ইতিহাস ও সমৃদ্ধ জনপদ হিসেবে পরিচিত মাদারীপুর জেলা। বৃটিশবিরোধী আন্দোলনসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মাদারীপুর জেলার রয়েছে গৌরবোজ্জ্বল অবদান। তবে এ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের জন্য মাদারীপুরে কোনো প্রাতিষ্ঠানিক কাঠামো বা কোনো মিউজিয়াম ছিল না। ফলে দিন দিন মাদারীপুর জেলা থেকে এগুলো হারিয়ে যেতে বসেছে। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে ইতিহাস সংরক্ষণে চালু করা হয়েছে মিউজিয়ামটি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২৩ সালের ৩১ মার্চ মাদারীপুর শহরের ঐতিহ্যবাহী শকুনি লেকপাড়ের পুরোনো ট্রেজারি ভবনে মাদারীপুর মিউজিয়ামের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য জাহান খান। এরপর থেকে মিউজিয়ামটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়নি। এমনকি খোলা হয়নি মূল ফটকও। এতে দীর্ঘদিন লতাপাতার আড়ালে ছিল জেলার একমাত্র মিউজিয়ামটি। জঙ্গলে ভরা ছিল মূল ফটক। ‘মাদারীপুর মিউজিয়াম’ নাম লেখা সাইনবোর্ডটিও লতা-পাতায় ভরে যাওয়ায় কারো চোখে পড়েনি। এনিয়ে গণমাধ্যমে ভিডিওসহ একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের পর মিউজিয়ামটি দর্শনার্থীদের জন্য উন্মুক্তের কাজ শুরু হয়।

জঙ্গল পরিষ্কার করে নতুনভাবে ‘মাদারীপুর মিউজিয়াম’ লেখা সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়। এক সপ্তাহ আগে সবার জন্য মিউজিয়ামটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মিউজিয়ামটি দর্শনার্থীদের জন্য খোলা রাখা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel