1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ইউনিয়ন পরিষদ বহাল রাখতে নড়াইলে ইউপি চেয়ারম্যানের স্মারকলিপি প্রদান রায়পুর, হাসাদহ এবং  কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্প আকস্মিক পরিদর্শন করেন পুলিশ সুপার আলমডাঙ্গায় নবাগত ওসির সাথে আলমডাঙ্গা প্রেসক্লাবের নেতৃবৃন্দের মতবিনিময় অনুষ্টিত নড়াইলে  পূজা মন্দিরে নগত অর্থ সহায়তা প্রদান করলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক  এনায়েতপুরে আই সি এল স্কুলে রজত জয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠিত-২০২৪ শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চুয়াডাঙ্গার বিভিন্ন পূজামন্ডপে কঠোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী  সুনামগঞ্জে মডেল জামে মসজিদের ইমামের অপসারণ দাবীতে মুসল্লীয়ানদের মধ্যে উত্তেজনা মৌলভীবাজারে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  ডাঃ রফিকুল হক বাবলুকে স্বাস্থ মন্ত্রনালয়ের অধিন ডেন্টাল কাউন্সিলের সদস্য মনোনিত  ডাবলু সরকার গ্রেফতার

প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট মুশফিক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৫১ বার নিউজটি পড়া হয়েছে

ক্রিকেটে নানান ধরনের আউট আছে। চিরচেনা ক্যাচ, বোল্ড বা রানআউট নতুন কিছু না। এবার ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে বল আটকে দিয়ে আউট হয়েছেন অভিজ্ঞ মিডল-অর্ডার ব্যাটার মুশফিকুর রহিম।

ইনিংসের ৪১তম ওভারে কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশি। এরপরই হঠাৎ বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ব্যাটার। এতে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের আবেদন করেন কিউইরা। ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন থার্ড আম্পায়ার। বাংলাদেশের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশি।

 

অপ্রত্যাশিত আউটে ব্যক্তিগত ৩৫ রানে মুশফিক ফিরলে ভেঙে যায় মুশফিক-শাহাদাতের ১৫১ বলে ৫৭ রানের জুটি।

 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ১০৭ রান। ২৫ রানে শাহাদাত হোসেন এবং ১ রানে অপরাজিত আছেন মেহেদী হাসান মিরাজ।

 

সবমিলিয়ে বিশ্বের ১২তম এবং টেস্ট ইতিহাসে অষ্টম ক্রিকেটার হিসেবে এই আউট হলেন মুশফিক। সবশেষ ২০০১ সালে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরু টেস্টে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মাইকেল ভন। এ ছাড়া ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে এই আউট হন জিম্বাবুয়ের চামু চিবাবা।

 

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই, সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেনক তবে তিনি আউট হবেন না।

 

এর আগে, এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel