1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইউনিয়ন পরিষদ বহাল রাখতে নড়াইলে ইউপি চেয়ারম্যানের স্মারকলিপি প্রদান রায়পুর, হাসাদহ এবং  কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্প আকস্মিক পরিদর্শন করেন পুলিশ সুপার আলমডাঙ্গায় নবাগত ওসির সাথে আলমডাঙ্গা প্রেসক্লাবের নেতৃবৃন্দের মতবিনিময় অনুষ্টিত নড়াইলে  পূজা মন্দিরে নগত অর্থ সহায়তা প্রদান করলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক  এনায়েতপুরে আই সি এল স্কুলে রজত জয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠিত-২০২৪ শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চুয়াডাঙ্গার বিভিন্ন পূজামন্ডপে কঠোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী  সুনামগঞ্জে মডেল জামে মসজিদের ইমামের অপসারণ দাবীতে মুসল্লীয়ানদের মধ্যে উত্তেজনা মৌলভীবাজারে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  ডাঃ রফিকুল হক বাবলুকে স্বাস্থ মন্ত্রনালয়ের অধিন ডেন্টাল কাউন্সিলের সদস্য মনোনিত  ডাবলু সরকার গ্রেফতার

এইচএসসিতে বাঁশখালীর বাকপ্রতিবন্ধী দিদারুলের সাফল্য

মুহাম্মদ দিদার হোসাইন, বাঁশখালী, চট্টগ্রাম।
  • আপডেট টাইম : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ২১৩ বার নিউজটি পড়া হয়েছে

অদম্য উচ্ছাশক্তির কাছে প্রতিবন্ধকতার যেনো পরাজয়, চট্টগ্রামের বাঁশখালী উপজেলার রত্নপুরের বাকপ্রতিবন্ধী সেই দিদারুল এইচএসসিতেও সাফল্য অর্জন করায় আনন্দিত পরিবারের সদস্যরা।

 

হার মানতে মোটেও রাজি নন জন্মগত বাকশক্তিহীন দিদারুল আলম, প্রতিবন্ধীরা যে দেশের জন্যে বোঝা নয় সেটি প্রমাণ করতেই যেনো তার জীবন যুদ্ধ, এতে সকল প্রতিবন্ধকতার পরাজয় ঘটিয়ে আরো একধাপ এগিয়ে ঢাকা মীরপুর ১৪ গুলশান সরকারি (বিএম) কলেজ থেকে এইচএসসিতে জিপিএ ৪.৭১ পেয়েছে দিদারুল আলম।

 

দিদারুল আলম চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাহারচড়া ইউনিয়নের দক্ষিণ রত্মপুর গ্রামের মনির আহমদ ও মৃত মর্তুজা বেগমের ছেলে। ৬ ভাই-বোনের মধ্যে তৃতীয় হলো দিদারুল আলম।

প্রান্তিক এলাকার কৃষক পরিবারের দিদারুল জন্মগত ভাবে বাকপ্রতিবন্ধী হওয়াতে স্বজনদের সাথে কখনো জবান খোলে মনেরভাব প্রকাশ করতে পারেনি, এমনকি স্বজনদের কোনো কথাও একটি বারের জন্যে কানে শুনতে পায়নি, কারণ সে শুধু বাকপ্রতিবন্ধী তা নয় বরং শ্রবণশক্তিহীনও বটে। সকল প্রতিবন্ধকতাকে পরাজিত করে এইচএসসিতেও সাফল্য অর্জন করে প্রতিবন্ধীরা যে পরিবার, সমাজ ও দেশের জন্যে বোঝা নয় সেই দৃষ্টান্ত স্থাপন করলো দিদারুল আলম।

 

তার বড় ভাই মোঃ দেলোয়ার বলেন, আমরা ৬ ভাই-বোনের মধ্যে দিদারুল আলম তৃতীয় নাম্বার, সে জন্মগত ভাবে বাক ও শ্রবণশক্তিহীন, তবে তার ইচ্ছা শক্তি যেনো হিমালয়ের মতো অটুট। সে সমাজ সেবা অধিদপ্তর পরিচালিত চট্টগ্রামের মুরাদপুরস্থ প্রতিবন্ধী স্কুল থেকে ৭ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা শেষ করে, কিন্তু প্রতিবন্ধীদের জন্যে এর চেয়ে বেশি পড়াশোনা করার মতো ব্যবস্থ চট্টগ্রামে না থাকায় তাকে সমাজ সেবা অধিদপ্তর পরিচালিত সরকারি প্রতিবন্ধী স্কুল ঢাকার মীরপুর ১৪ তে ভর্তি করানো হলেও ওই স্কুলের হোস্টেল আসন খালি না থাকায় অনাবাসিক হিসেবে পড়াশোনা শুরু করে দিদারুল, তবে দূর্ভাগ্য হলেও সত্য যে, আমার বাসা ছিলো টঙ্গীর গাজীপুরে, অনেক দূর পথ অতিক্রম করে বাসা থেকে স্কুলে যাওয়া -আসা করা খুবই কষ্টসাধ্য হলেও পড়াশোনা করতে স্কুলে নিয়মিত উপস্থিতি হয়ে যেতো সে, তার এই অদম্য ইচ্ছাশক্তি ও নিরলস পরিশ্রম যেনো তাকে গন্তব্যে পৌঁছাতে সম্ভব করেছে। এতে সে এসএসসি পরীক্ষায় জিপিএ- ৩.৬৭ পেয়ে পাশ করে।

 

তবে এখানে এক মহৎ ব্যক্তির কৃতজ্ঞতা প্রকাশ না করলেই হয়না, টঙ্গীর গাজীপুর থেকে মীরপুর ১৪তে যাওয়া- আসা করতে যখনই দিদারুলের খুব বেশি কষ্টসাধ্য হচ্ছিল ঠিক সেই সময়ে আমার এলাকার হামিদুর রহমান নামে এক বড় ভাই মানিকগঞ্জের সিঙ্গার উপজেলায় এসিল্যান্ড হিসেবে দায়িত্বে ছিলেন, বিষয়টি তাঁকে অবহিত করার সাথে সাথে স্কুল কতৃপক্ষকে ফোন করে স্কুল হোস্টেলে দিদারুলের সিটের ব্যবস্থা করেছিলেন তিনি। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।

 

আমার ছোট ভাই দিদারুল আলম বাকপ্রতিবন্ধী ও শ্রবণশক্তিহীন হওয়া সত্বেও অদম্য ইচ্ছাশক্তিতে যে সফলতা পেয়েছে তাতে আমি ও আমাদের পরিবারের সবাই আনন্দিত,আমার মা বেঁচে থাকলে তার এই সফলতার কথা শুনে হয়তো আরো বেশি আনন্দিত হতেন। এসময় দেলোয়ার আরো বলেন, ছোট ভাই দিদারুলকে নিয়ে বড় ভাই হিসেবে খুবই চিন্তিত ছিলাম, মাও বেশি চিন্তিত ছিলেন তাকে নিয়ে। কিন্তু পরিবারের বোঝা হিসেবে নয় বরং তার ভবিষ্যত নিয়ে। তবে তার সফলতা এটাই প্রমাণিত হলো প্রতিবন্ধীরা যে পরিবার, সমাজ ও দেশের জন্যে বোঝা নয় বরং তারাও যে অমূল্য রত্ম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel