1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইউনিয়ন পরিষদ বহাল রাখতে নড়াইলে ইউপি চেয়ারম্যানের স্মারকলিপি প্রদান রায়পুর, হাসাদহ এবং  কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্প আকস্মিক পরিদর্শন করেন পুলিশ সুপার আলমডাঙ্গায় নবাগত ওসির সাথে আলমডাঙ্গা প্রেসক্লাবের নেতৃবৃন্দের মতবিনিময় অনুষ্টিত নড়াইলে  পূজা মন্দিরে নগত অর্থ সহায়তা প্রদান করলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক  এনায়েতপুরে আই সি এল স্কুলে রজত জয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠিত-২০২৪ শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চুয়াডাঙ্গার বিভিন্ন পূজামন্ডপে কঠোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী  সুনামগঞ্জে মডেল জামে মসজিদের ইমামের অপসারণ দাবীতে মুসল্লীয়ানদের মধ্যে উত্তেজনা মৌলভীবাজারে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  ডাঃ রফিকুল হক বাবলুকে স্বাস্থ মন্ত্রনালয়ের অধিন ডেন্টাল কাউন্সিলের সদস্য মনোনিত  ডাবলু সরকার গ্রেফতার

নির্বাচন পর্যবেক্ষণে ইসির খরচে ৩৪ দেশ ও ৪ সংস্থাকে আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
  • ১৬৩ বার নিউজটি পড়া হয়েছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে চীন, রাশিয়া ও কানাডাসহ বিশ্বের ৩৪টি দেশ ও চারটি আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন পর্যবেক্ষণে এসব দেশ ও সংস্থার খরচ ইসির পক্ষ থেকে বহন করা হবে।

বুধবার (২২ নভেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

জানা গেছে, ভোট পর্যবেক্ষণে নিজ খরচে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া (ফেমবুসা) ভুক্ত পাঁচটি দেশকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া অ্যাসোসিয়েশন অব ওয়ার্ল্ড ইলেকশন বডিস (এ-ওয়েভ) ভুক্ত ১৬টি দেশ ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এর ১০টি সদস্য দেশকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপাশি একক দেশ হিসেবে চীন, জাপান ও সিঙ্গাপুরকে নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানিয়েছে কমিশন।

 

আমন্ত্রিত দেশগুলোর তালিকায় ভারত, নেপাল, ভুটান, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সৌদি আরবসহ মোট ৩৪টি দেশ রয়েছে।

 

এ ছাড়া চারটি আন্তর্জাতিক সংস্থা সার্ক, ফেমবুসা, এ-ওয়েভ ও ওআইসিকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে কমিশন। নির্বাচন পর্যবেক্ষণে এসব দেশ ও সংস্থার খরচ ইসির পক্ষ থেকে বহন করা হবে বলে জানা গেছে।

 

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel