1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে সাবেক এমপি মমিন মন্ডলের পিএস গ্রেফতার মেহেরপুরে শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগ সিরাজগঞ্জে অভিনব কায়দায় গাঁজা পাচার, গ্রেপ্তার ২ চুয়াডাঙ্গা পুলিশ লাইন্স ড্রিলশেডে জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত তানযীমুল উম্মাহ গার্লস মাদরাসায় পুরস্কার বিতরণী ও কৃতি সংবর্ধনা মৌলভীবাজার জেলা বিএনপি ৩ ভাগে বিভক্ত  মৌলভীবাজার মডেল থানার নতুন অফিসার ইনচার্জ মাহবুব  সাবেক কৃষি মন্ত্রী আব্দুস শহীদের দখলে থাকা লাউয়াছড়ার জায়গা উদ্ধার ঝিনাইদহের হাট গোপালপুর থেকে   ১২০১ বোতল  ফেন্সিডিলসহ ৩ জনকে আটক করেছে র‌্যাব-৬ এনায়েতপুরে জশনে জুলুশ ঈদ-এ-মিলাদুন্নবী (সা:) উদযাপিত 

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

সাকিব হাসান, সিনিয়র প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ১১২ বার নিউজটি পড়া হয়েছে

কোয়ান্টাম ডট বিষয়ক টেকনোলজি আবিষ্কার এবং এটির মাধ্যমে ইলেকট্রনিকস পণ্য থেকে শুরু করে স্বাস্থ্য খাতে বিপ্লব আনার স্বীকৃতিস্বরূপ এ বছর রসায়নে নোবেল জিতেছেন তিন বিজ্ঞানী। এর মধ্যে দুই জন মার্কিন ও এক রাশিয়ান। যৌথভাবে নোবেলের জন্য এ তিনজনের নাম ঘোষণা করা হয়।

 

এ হিসেবে নোবেলজয়ী এই বিজ্ঞানীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। যেসব বিভাগে একাধিক নোবেলজয়ী থাকবেন, তাদের মধ্যে এই ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা ভাগ হয়ে যাবে। বর্তমান বাজারে এর মান প্রায় ১০ লাখ ৭ হাজার মার্কিন ডলার, বাংলাদেশী টাকায় হবে প্রায় ১১ কোটি ১৩ লাখ টাকার মতো (১ ডলার = ১১০.৭২ টাকা ধরে)।

 

বাংলাদেশ সময় বুধবার (৪ অক্টোবর) বিকাল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোমে করোলিনস্কা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বছরের রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। তারা হলেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্দি, লুইস ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ। খবর আল জাজিরা।

 

নোবেল কমিটি জানিয়েছে, মুঙ্গি বাওয়েন্দি ১৯৬১ সালে ফ্রান্সের প্যারিসে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অধ্যাপনা করছেন।

 

লুইস ই ব্রুসের জন্ম ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যের ক্লিভল্যান্ডে। তিনি বর্তমানে নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক।

অ্যালেক্সি একিমোভ ১৯৪৫ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তিনি নিউইয়র্কের ন্যানোক্রিস্টালস টেকনোলজি ইনকরপোরেশনের সাবেক প্রধান বিজ্ঞানী।

 

বিবৃতিতে আরও বলা হয়, কোয়ান্টাম ডটসের সংশ্লেষণ, ন্যানোপার্টিকেলস এতটাই ছোট যে এগুলোর আকার নিজস্ব বৈশিষ্ট্য নির্ধারণ করে। নোটেকনোলজির ছোট এই উপাদানটির লাইট এখন টেলিভিশন এবং এলইডি বাতি পর্যন্ত ছড়িয়েছে। এমনকি এটি চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে ক্যানসার অথবা টিউমার টিস্যু অপসারণের সময় এই বিশেষ আলো বা লাইট ব্যবহার করতে পারবেন।

 

নোবেল কমিটি আরও জানায়, নোবেলজয়ী এই তিনজনের নাম নির্দিষ্ট সময়ের আগে ফাঁস হয়ে যায়। ফলে তখন শুধু আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা বাকি ছিল। মূলত রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের ভুলের কারণে নামগুলো আগে ফাঁস হয়। সংস্থাটি সুইডেনের স্থানীয় সংবাদমাধ্যম আফটোনব্লাডেটের কাছে একটি ইমেইলে জানায় ওই তিনজনকে এ বছর রসায়নে নোবেল দেওয়া হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel