1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০১:১৯ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুন, ২০২২
  • ৩১ বার নিউজটি পড়া হয়েছে

বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুক্রবার থেকে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাত বিভাগের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা হয়। কোন বিভাগীয় শহরে কতজন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেন সেটা জানা যায়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে ৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ২ লাখ ৯০ হাজার ৪৮৪ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েন ৪৮ জন।
‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১০ জন, ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের জন্য ৫৮ হাজার ৫৫১ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনে ভর্তি হতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন। ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুক্রবার থেকে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ। ছবি: নিউজবাংলা
সেই হিসাবে প্রতি আসনের জন্য ‘ক’ ইউনিটে ৬২, ‘খ’ ইউনিটে ৩৩, ‘ঘ’ ইউনিটে ৫৮ ও ‘চ’ ইউনিটে ৫৭ জন লড়বেন৷
বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হবে। আর ১৭ জুন বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) হবে।

বিভাগীয় শহরে পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশাপাশি সাতটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে এবার ঢাবির ভর্তি পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়৷

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel