1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০১:০৬ পূর্বাহ্ন

এবার বাজেটের অর্ধেক টাকা ১০ মন্ত্রণালয়ে 

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
  • ৪১ বার নিউজটি পড়া হয়েছে

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকারি ব্যয়ের যে সম্ভাব্য আকার নির্ধারণ করা হচ্ছে, মাত্র ১০টি মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন খাতগুলোর পকেটে যাচ্ছে তার প্রায় অর্ধেক টাকা।

দেশে মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে ৫৮টি। তার মধ্যে ১০ মন্ত্রণালয় ও বিভাগ বছরওয়ারি সার্বিক ব্যয় বরাদ্দের হিসাবে অগ্রাধিকার পেয়ে আসছে।

এগুলো হলো: স্থানীয় সরকার বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, কৃষি মন্ত্রণালয় ও রেলপথ মন্ত্রণালয়।

বাজেট প্রণয়নে সংশ্লিষ্ট অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই বিরাট ব্যয়ের প্রায় অর্ধেক টাকাই যাচ্ছে সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এই মন্ত্রণালয় ও বিভাগগুলোয়, যার পরিমাণ ৩ লাখ ৯ হাজার ৫১১ কোটি ৬৯ লাখ টাকা। এটি বাজেটের মোট ব্যয়ের ৪৫ দশমিক ৬৬ শতাংশ।

বিদায়ী ২০২১-২২ অর্থবছরের জন্য এসব মন্ত্রণালয় ও বিভাগের সার্বিক উন্নয়ন ও ব্যয়ভার নির্বাহে বরাদ্দ রাখা হয়েছে মোট ২ লাখ ৮০ হাজার ৭৯৩ কোটি ৩৩ লাখ টাকা। এ হিসাবে আগামী ২০২২-২৩ অর্থবছরে এই ১০ মন্ত্রণালয়ের পেছনে বরাদ্দ বাড়ছে ১০ দশমিক ২৩ শতাংশ।

একটি নির্দিষ্ট বছরজুড়ে সরকারের আয় ও ব্যয়ের সামগ্রিক পরিকল্পনা হলো জাতীয় বাজেট। প্রতিবছর সরকার দেশের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডসহ রাষ্ট্রীয় ব্যয় নির্বাহে বছরের শুরুতে একটি ব্যয়ের আকার নির্ধারণ করে থাকে। সেই ধারাবাহিকতায় আগামী ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে সরকারি ব্যয়ের সম্ভাব্য আকার ধরা হচ্ছে ৬ লাখ ৭৭ হাজার ৮৬৪ কোটি টাকা। আগামী ৯ জুন জাতীয় সংসদে এই বাজেট পেশ করা হবে।

অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ইতিমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোর জন্য বিভিন্ন খাতের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড ও সেসব প্রতিষ্ঠান পরিচালনায় আনুতোষিক ব্যয় বরাদ্দের হিসাব চূড়ান্ত হয়েছে।

প্রস্তাবিত বাজেটের আর্থিক ব্যয় বিবরণীর সংক্ষিপ্তসার অনুযায়ী, সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত ১০ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ। গত অর্থবছরেও তারা বাজেট থেকে সর্বোচ্চ অর্থ নিয়েছে, যা ছিল ৩৯ হাজার ২১৯ কোটি ৪৬ লাখ টাকা। স্থানীয় সরকারকে দেয়া হচ্ছে ৪১ হাজার ৭০৭ কোটি ৮০ লাখ টাকা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel