1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:০৩ পূর্বাহ্ন

অবকাঠামো আছে, চিকিৎসক ও জনবল লাগবে: স্বাস্থ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক 
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
  • ৩৬ বার নিউজটি পড়া হয়েছে

চিকিৎসা দিতে অবকাঠামো ও লোকবলের প্রয়োজনীয়তা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে চিকিৎসা দিতে স্থাপনা ও যন্ত্রপাতি অনেক আছে, কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসক ও যন্ত্র মেরামতের দক্ষ জনবলের অভাব রয়েছে।

রাজধানীর জাতীয় বক্ষ্যব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত ১৫ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, স্বাধীনতার শুরুতে কোনো ইনস্টিটিউট ছিল না। এখন বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। আরও আটটি মেডিকেল কলেজ হচ্ছে।

তিনি বলেন, সংক্রমিত অনেক রোগ নিয়ন্ত্রণে এসেছে, তবে প্রত্যেক বছর নতুন করে তিন লাখ লোক এখনও যক্ষ্মায় আক্রান্ত হচ্ছে। মারা যাচ্ছে ২৯ হাজার। সংখ্যাটি মোটেও কম নয়।

অন্যদিকে অসংক্রামক রোগ বেড়েই চলেছে, যাতে ৭০ ভাগ মানুষের মৃত্যু হয়। শ্বাসজনিত যেসব রোগে মানুষ মারা যায়, তার বড় একটি অংশ তামাক সেবনে। এতে করে গলা, পেট ও ফুসফুসে ক্যানসার হয়৷

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘দেশে ৪৬৫টি জেনারেল কনসালট্যান্ট পদ ছিল। তার মধ্যে আমরা সারা দেশের বক্ষব্যাধি হাসপাতালগুলোর জন্য ৫৪ জন জুনিয়র কনসালট্যান্টের পদ দিয়েছি।

‘পদ সৃষ্টি একটি লম্বা প্রক্রিয়া। এর সঙ্গে মন্ত্রণালয়ের অনেক বিষয় সংযুক্ত থাকে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel