1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
শনিবার, ২৫ জুন ২০২২, ০২:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে এক যুবতীর লাঁশ উদ্ধার ষোলঘরে মহিলা ইউপি সদস্যের নাতীসহ কিশোরদের মদ্যপানে মাতলামিতে এলাকাজুড়ে আতংক আলমডাঙ্গায় সনাতন ধর্মাবলম্বীদের দুর্গা মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন ও মতবিনিময় সভা রাজশাহীর বাগমারায় পুলিশের অভিযানে গ্রেপ্তার-৪ বন্যাদুর্গত মানুষের পাশে মৌলভীবাজার  জেলা প্রশাসন  সিলেটে জগন্নাথপুরের সন্ত্রাসী হামলার দুই আসামী গ্রেফতার মোংলায় বীরমুক্তিযোদ্ধাকে ফাঁসাতে ২৫ দপ্তরে চিঠি  মৌলভীবাজারে পদ্মা সেতু ও বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন সাতক্ষীরায় দেশ গড়ার শপথ নিয়ে আ’লীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন  বীরগঞ্জে মোহনপুর ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল

এ বছর পাট চাষে ঝুকেছে কৃষক

রবিউল ইসলাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ৯৪ বার নিউজটি পড়া হয়েছে
 সোনালী আঁশ পাট। বাংলার ইতিহাস ঐতিহ্য-এর সাথে ওতপ্রোতভাবে জড়িত এই পাট। কালের বিবর্তনে সেই গৌরব অনেকটাই ম্লান হয়ে যাচ্ছিল। কিন্তু গত দু’বছর দাম ভালো পাওয়ায় কৃষকরা আবারও পাট চাষে ঝুঁকেছেন। ন্যায্যমূল্য লাভ এবং উপজেলা কৃষি অফিসের তৎপরতায় বাঘা উপজেলায় এ বছর রেকর্ড পরিমাণ জমিতে পাটের আবাদ হয়েছে। বাঘা উপজেলার চকরাজাপুর, মনিগ্রাম, পাকুড়িয়া, গড়গড়ি ইউনিয়ের চর এলাকায় পাটের সবুজ পাতা বাতাসে দোল খাচ্ছে। ঠিক একই চিত্র উপজেলার বাউসা, বাজুবাঘা, আড়ানী ইউনিয়ন, বাঘা পৌরসভা এবং আড়ানী পৌরসভাতেও দেখা যাচ্ছে।
বাজুবাঘা ইউনিয়নের বড় ছয়ঘটির পাট চাষী আসাদুল ইসলাম জানান, দাম ভালো পাওয়ায় এ বছর গম কাটার পর পাটের বীজ বপণ করি। আশা করি ভালো ফলন পাবো।
বাউসা ইউনিয়নের সিকদারপাড়া এলাকার মিলন আলী নামের এক পাট চাষী জানান,গমের আবাদ শেষে ৪ বিঘা জমিতে পাটের চাষ করেছি। এ বছর ভালো ফলন ও দাম পাবো বলে আশাবাদী।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে পাট আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০৩৫ হেক্টর এবং ফলন ৩৪৯০৩ মেট্রিক টন৷ কিন্তু গতবছর ভালো দাম পাওয়ায় কৃষকরা ব্যাপকভাবে পাট চাষ করেছেন, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৫০০ হেক্টর বেশি।
বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, এবছর বাঘা উপজেলায় ৪৫৬৫ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে, যা বিগত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। আশা করি এবছর প্রায় ৫২০০০ মেট্রিক টন পাট উৎপাদিত হবে। এ ধার অব্যাহত থাকলে পাটের সোনালী ঐতিহ্য আবার ফিরে আসবে।
কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম বলেন, উন্নত পাটের জাত যেমন বিজেআরআই তোষা পাট-৮, বিএডিসি-১, বিজেআরআই দেশি পাট-৮ সহ  জেআরও ৫২৪ জাত অত্র উপজেলায় চাষ হচ্ছে। পাটের আবাদ বৃদ্ধির লক্ষ্যে সরকারীভাবে বিনামূল্যে পাট বীজ ও সার বিতরণ করা হয়েছিল এবং আমদানি নির্ভরতা কমিয়ে বীজের প্রাপ্যতা সহজলভ্য করণের জন্য নাবী পাট বীজ উৎপাদনের বিশেষ প্রণোদনা কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। পাট ও পাট বীজ উৎপাদন কলাকৌশল নিয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel