1. admin@crimenews24.net : cn24 :
  2. zpsakib@gmail.com : cnews24 :
বুধবার, ১৮ মে ২০২২, ১১:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে আবদ্ধ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাঁশ উদ্ধার নড়াইল থেকে অপহৃত ভিকটিম উদ্ধার সহ অপহরণকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ মৌলভীবাজারে ডিবি পুলিশের অভিযানে  ইয়াবাসহ ১ মাদক কারবারি গ্রেফতার  মৌলভীবাজারের কমলগঞ্জে নারী চা শ্রমিকের মৃত্যু  নবাবগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত কুলাউড়া থানা পুলিশের পৃথক অভিযানে ইয়াবাসহ দুই মাদক কারবারি গ্রেফতার  ‘দেশরত্ন শেখ হাসিনা সেতু’ ও টোল কমানোর দাবি সেভ দ্য রোড-এর শিলকূপ টাইমবাজারে অভিজাত প্রসাধনী সামগ্রী নিয়ে আমানিয়া স্টোর’র উদ্ধোধন দীঘিনালা প্রতিনিধি শাহাদাৎ হোসেন সোহাগকে  পত্রিকা থেকে বহিষ্কার  রাজশাহীতে স্বামী-স্ত্রী এক সাথে আত্মহত্যা

গ্লোবাল স্টুডেন্ট ফোরাম’র উপদেষ্টা পর্ষদে বাংলাদেশী শেখ রিফাদ 

শিতাংশু ভৌমিক অংকুর, ফরিদপুর প্রতিনিধি :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ১৬ বার নিউজটি পড়া হয়েছে

বেলজিয়ামের ব্রাসেলস এ প্রতিষ্ঠিত শিক্ষার্থীভিত্তিক বৈশ্বিক সংগঠন গ্লোবাল স্টুডেন্ট ফোরামের উপদেষ্টা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশের সামাজিক সংগঠক শেখ রিফাদ মাহমুদ। ৯মে, সোমবার রাতে গ্লোবাল স্টুডেন্ট ফোরামের সভায় তাকে এ পদে নিযুক্ত করা হয়। এর আগে তিনি কমিটির সদস্য হিসেবে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি পরিবেশগত উন্নয়ন ও বিচার বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

২০২০সালে প্রতিষ্ঠিত গ্লোবাল স্টুডেন্ট ফোরাম শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম যা শিক্ষার্থীদের বৈশ্বিক নেটওয়ার্ক তৈরি এবং ডিজিটাল প্রচারাভিযানের মাধ্যমে সক্রিয় সংহতি, গ্রাউন্ড অ্যাকশনের সুবিধার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শিক্ষা, পরিবেশগত উন্নয়ন ও বিচার, গণতন্ত্র, মানবাধিকার, নারী বৈষম্য রোধ, গ্লোবাল কর্পোরেশন ইত্যাদি বিষয়কে লক্ষ্যে রেখে কাজ করছে।

 

শেখ রিফাদ মাহমুদ জানান, গ্লোবাল স্টুডেন্ট ফোরাম গণতান্ত্রিক, প্রতিনিধিত্বশীল এবং স্বাধীন ছাত্র সংগঠন। সংগঠনটি জবাবদিহিমূলক শিক্ষার জন্য লড়াই করছে যা বৈষম্য ছাড়াই সবার জন্য সমান সুযোগের নিশ্চয়তা দেয়। এছাড়াও সহযোগিতা, বিশ্লেষণ এবং কৌশলের মাধ্যমে শিক্ষার্থীদের  সুগমিত লক্ষ্যযুক্ত রাজনৈতিক কর্ম এবং অ্যাডভোকেসি প্রচেষ্টার জন্য সমন্বয়কারী হিসাবে কাজ করে।

 

তিনি আরোও জানান, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের উপর এর প্রভাব মানব ইতিহাসের সবচেয়ে মৌলিক অস্তিত্বের চ্যালেঞ্জের প্রতিনিধিত্ব করে। বিজ্ঞান স্পষ্টভাবে দেখায় যে বর্তমান জীবনযাত্রা টেকসই নয়। গ্লোবাল স্টুডেন্ট ফোরাম উক্ত সমস্যার সমাধানের জন্য শিক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠান, কর্পোরেশন এবং সকল স্তরের নীতিনির্ধারকদের একত্রিত করতে এবং সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

 

২০২০সালে বেলজিয়ামের ব্রাসেলসে কমনওয়েলথ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, অল-আফ্রিকা স্টুডেন্টস ইউনিয়ন, ইউরোপিয়ান স্টুডেন্টস ইউনিয়ন, অর্গানাইজিং ব্যুরো অফ ইউরোপিয়ান স্কুল স্টুডেন্ট ইউনিয়ন এর সমন্বয়ে গ্লোবাল স্টুডেন্ট ফোরাম প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সংগঠনটি ১২২টি দেশের ২০২টি ছাত্র সংগঠনের প্রতিনিধিত্ব করছে। শিক্ষার্থীদের অধিকার আদায়ের বিভিন্ন বিষয়ে এবং শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন অনলাইন ও অফলাইন সচেতনতা সভা এবং কর্মশালার আয়োজন করে সংগঠনটি।

 

প্রসঙ্গত, ২০২১সালে শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কারে মনোনীত হওয়া গ্লোবাল ইয়ুথ লিডার সম্মাননা বিজয়ী শেখ রিফাদ মাহমুদ বর্তমানে শেখ রকিবুল ইসলাম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। শিশুশিক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন তিনি। এছাড়াও তার নেতৃত্বে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, নতুন পোষাক উপহার, বৃক্ষরোপণ ও বিতরণ, অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী উপহার, ঈদ সামগ্রী বিতরণ, সচেতনতা সভা সহ নানারকম সেবামূলক কাজ চলমান রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © 2022 crimenews24.net
Design & Developed By : Anamul Rasel