1. admin@crimenews24.net : crimene :
  2. zpsakib@gmail.com : sakib@2021 :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের বিশেষ অভিযানে ছিনতাইকৃত মালামাল সহ তিন জন গ্রেফতার নড়াইলে সারের কৃত্রিম সংকট সৃষ্টি করে, অধিক মূল্যে সার বিক্রির অভিযোগ গ্যাসের দাম বাড়লে বাড়বে ভোগান্তি : মোমিন মেহেদী মৌলভীবাজারে ডিবি পুলিশের  অভিযানে ইয়াবাসহ গ্রেফতার ১ শ্রীমঙ্গলে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে জরিমানা আদায়  র‌্যাব-৬ এর অভিযানে যশোর থেকে  চোরাইকৃত ইজিবাইকসহ চোর চক্রের ২ জন  সদস্য গ্রেফতার চুয়াডাঙ্গা থেকে ওয়ারেন্টভুক্ত ১ জন পলাতক আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ রাজশাহী মহানগরীতে প্রাইভেট কারে ৮ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মৌলভীবাজারের ভাষাসৈনিক বদরুজ্জামানের দাফন সম্পন্ন, বিভিন্ন মহলের শোক মৌলভীবাজারের বড়লেখা থানা পরিদর্শনে সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি

ওদের স্বপ্ন পুড়ে কয়লা হচ্ছে নড়াইলের ইট ভাটা গুলোতে!

কৃপা বিশ্বাস নড়াইল
  • আপডেট টাইম : সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৭১ বার নিউজটি পড়া হয়েছে

ওদের স্বপ্ন পুড়ে যেন কয়লা হচ্ছে নড়াইলের ইট ভাটা গুলোতে। ইট-ভাটা গুলোতে থরে থরে সাজানো কাঁচা ইট। রোদে শুকানোর পর এগুলো উঠছে চুল্লিতে। আগুনের তাপে পুড়ছে ইট। সেই সঙ্গে পুড়ছে যেন শিশুর স্বপ্নও। কারণ, এসব ইটভাটায় অনেক শিশু লেখাপড়া বাদ দিয়ে শ্রমিক হিসেবে কাজ করছে।

সম্প্রতি জেলার কয়েকটি ইটভাটায় দেখা যায়, ভাটাশ্রমিকের সঙ্গে শিশুরাও কাজ করছে। ওদের বয়স ৭ থেকে ১৫ বছরের মধ্যে। এ সময় কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব শিশুর কেউ কেউ প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণিতে পড়ছে। আবার কেউ কেউ এখন আর বিদ্যালয়ে যায় না। কেউ নিজে থেকেই, আবার কেউ মা-বাবার সঙ্গে ইটভাটার কাজে এসেছে। কাঁচা ইট রোদে শুকানো, ইট তৈরি, ট্রলিতে করে ইট টেনে ভাটাস্থলে পৌঁছানো, মাটি বহন করাসহ সব কাজেই নিয়োজিত এসব শিশু। কালিয়া উপজেলার কলাবাড়িয়া ইউনিয়নের ফোর ব্রার্দাস্ ব্রিকসে কথা হয় শ্রমিক মতিয়ারের সাথে সঙ্গে।সে জানায়, খুলনা পাইকগাছা
গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ত। লেখাপড়া ফেলে মা-বাবার সঙ্গে সে এ ভাটায় কাজ করতে এসেছে। এখানে সে কাঁচা ইট তৈরি এবং ট্রলিতে করে মাটি আনার কাজ করে। মতিয়ারের মা কুলসুম বেগম বলেন, ছয়-সাত মাস ভাটায় কাজ করে আবার গ্রামে ফিরে যাবে ওরা। রুটিরুজির জন্য ছেলের পড়ালেখার ক্ষতি হলেও কিছুই করার নেই।
সদর উপজেলার ডন ব্রিকসে্ কাজ করে রাব্বি (১১) সে খুলনা পাইকগাছা গ্রামের নাসির উদ্দিনের ছেলে। রাব্বি জানায়, সে তৃতীয় শ্রেণিতে পড়ত। সে তিন বছর আগে মা-বাবার সঙ্গে কাজে আসে। এরপর আর পড়তে যাওয়া হয়নি। নাসির বলেন, ‘লেখাপড়ার দিন কি শেষ হইয়া গেইছে? আরও আইছেছি সেলা (তখন) পড়িবে।’ তিনি আরও বলেন, ‘ভাটায় একটি কাঁচা ইট তৈরিতে তিনজন শ্রমিকের প্রয়োজন। যে পরিবারে তিনজন সদস্য থাকে, তাঁরা প্রতিদিন কাজ করে প্রায় এক হাজার টাকা আয় করেন। লোহাগড়া উপজেলার মেসার্স গালিব ব্রিকসে কাজ করছে তানভির মোল্যা ও মো. সুমন। তানভির চতুর্থ ও সুমন পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়েছে। পড়ালেখা ছেড়ে দেওয়ার পর বছর দু-এক ধরে তারা ইটভাটায় কাজ করছে।
এ ছাড়া লোহাগড়া উপজেলার সুরমা ব্রিকসের প্রায় ৫০ জন শিশু শ্রমিককে কাজ করতে দেখা যায়।সুরমা ব্রিকসের ব্যবস্থাপক এরশাদ মোল্যা ও তানভির মোল্যা বলেন, ‘বিদ্যালয়ের ছেলেরা নিজেরাই পড়ার ফাঁকে ইট শুকানোর কাজ করে। আমার ইটভাটাতে শিশুদের শ্রমিক হিসেবে নিয়োগ দেওয়া হয় না।
নড়াইল সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ
আলিমুনজ্জামান সেতু বলেন, ইটভাটায় কাজ করতে গিয়ে শিশুরা শিক্ষা থেকে ছিটকে পড়ার পাশাপাশি তারা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। ইটভাটার বিষাক্ত ধোঁয়া ও ধুলাবালিতে শিশুদের ত্বক ও নখ নষ্ট হওয়ার পাশাপাশি রক্তস্বল্পতা, অ্যাজমা, হাঁপানি, ব্রঙ্কাইটিস রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।
জেলার বিশিষ্ট সমাজ সেবক বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃএস মতিন জানান, শ্রম আইন অনুযায়ী কোনো ব্যক্তি শিশু বা কিশোরকে চাকরিতে নিযুক্ত করলে বা আইনের কোনো বিধান লঙ্ঘন করে শিশুকে চাকরি করার অনুমতি দিলে, তিনি পাঁচ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন।
জেলা ইটভাটা সমিতির সভাপতি বলেন, অধিকাংশ ইটভাটাতেই শিশু শ্রমিক নেই। কিছু শিশু তাদের মা-বাবার সঙ্গে এখানে আসে। তবে শিশুদের শ্রমিক হিসেবে নিয়োগ দেওয়া হয় না।
জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, ‘যেসব ইটভাটা শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত করছে, তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....

  1. © All rights reserved © 2021 crimenews24.net
Design & Developed BY Lalon Shah Web Host