1. admin@crimenews24.net : crimene :
  2. zpsakib@gmail.com : sakib@2021 :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের বিশেষ অভিযানে ছিনতাইকৃত মালামাল সহ তিন জন গ্রেফতার নড়াইলে সারের কৃত্রিম সংকট সৃষ্টি করে, অধিক মূল্যে সার বিক্রির অভিযোগ গ্যাসের দাম বাড়লে বাড়বে ভোগান্তি : মোমিন মেহেদী মৌলভীবাজারে ডিবি পুলিশের  অভিযানে ইয়াবাসহ গ্রেফতার ১ শ্রীমঙ্গলে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে জরিমানা আদায়  র‌্যাব-৬ এর অভিযানে যশোর থেকে  চোরাইকৃত ইজিবাইকসহ চোর চক্রের ২ জন  সদস্য গ্রেফতার চুয়াডাঙ্গা থেকে ওয়ারেন্টভুক্ত ১ জন পলাতক আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ রাজশাহী মহানগরীতে প্রাইভেট কারে ৮ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মৌলভীবাজারের ভাষাসৈনিক বদরুজ্জামানের দাফন সম্পন্ন, বিভিন্ন মহলের শোক মৌলভীবাজারের বড়লেখা থানা পরিদর্শনে সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি

পাড়াগাঁয়ে পিঠা মেলার আয়োজন 

মোঃ আল-আমিন প্রাং বাদশা 
  • আপডেট টাইম : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ৬৭ বার নিউজটি পড়া হয়েছে
নাঁওগা মান্দা উপজেলার কালীগ্রামের একটি আমবাগানে পিঠা মেলার আয়োজন করে শাহ কৃষিতথ্য পাঠাগার ও জাদুঘরছবি: প্রথম আলো
মেলায় পিঠার স্টল নিয়ে বসেছেন ষাটোর্ধ্ব গৃহবধূ জাহানারা বেগম। স্টলের পাশেই চুলা জ্বালিয়ে ভাপা পিঠা তৈরি করছিলেন তিনি। একইভাবে পিঠার স্টল নিয়ে বসেছে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী মেঘা আক্তার। তার সঙ্গে এসেছেন পরিবারের সদস্যরা। তাঁরা সবাই মেঘাকে সাহায্য করছেন। নওগাঁর মান্দা উপজেলার কালীগ্রামের একটি আমবাগানে গতকাল শনিবার এই পিঠা মেলার আয়োজন করে শাহ কৃষিতথ্য পাঠাগার ও জাদুঘর।
মেলার উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. মনজুর হোসেন ও মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু বক্কার সিদ্দিক।
শাহ কৃষিতথ্য পাঠাগার ও জাদুঘরের স্টলে গিয়ে দেখা যায়, পিঠা খেয়ে স্টলের একটি বাঁশের গ্লাসে পানি পান করছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের শিক্ষক নাদিয়া মনজুর। তাঁকে মাটির তৈরি বদনাসরাই থেকে পানি ঢেলে দিচ্ছেন শাহ কৃষিতথ্য পাঠাগার ও জাদুঘরের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর শাহ। এই স্টলের বিশেষত্ব হচ্ছে, সবকিছু গ্রামীণ তৈজস দিয়ে সাজানো।
মেলায় সবচেয়ে বেশি ভিড় লেগে ছিল শাহবাড়ি ফুড কর্নারের সামনে। তাদের ছিল ৫৫ পদের পিঠা। তারা গ্রামীণ পিঠার পাশাপাশি এনেছে ঢাকার বাখরখানি, নারকেলপুরি, বিবিখানা, খিরের হালুয়া, বিটরুটের হালুয়াসহ আরও অনেক কিছু।
মেলায় ১৪টি স্টল ছিল। যে যা তৈরি করতে পারেন, তা–ই নিয়ে এসেছেন। বৃদ্ধ আবুল কাশেম তাঁর পুত্রবধূ সীমা বেগম, নাতনি জেমি ও লামিয়াকে নিয়ে এসেছেন। সবাইকে মেলার পাঁপড় কিনে দিলেন। তিনি বলেন, ‘আজ এই গাঁয়ের মানুষের কোনো কাম নাই। সবাই মেলায় আসিচ্ছে। হামিও নাতি ও ছেলের বউকে নিয়ে আইসছি।’
উদ্বোধনের সময় মান্দার ইউএনও মো. আবু বক্কার সিদ্দিক বলেন, প্রয়োজনে এই সুন্দর আয়োজনের জন্য তিনি যেকোনো সহযোগিতা দেবেন।
শাহ কৃষিতথ্য পাঠাগার ও জাদুঘরের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর শাহ বললেন, গ্রামের মানুষের বিনোদনের কোনো সুযোগ নেই। এক দিন নির্মল একটু আনন্দের জন্য তিনি এই মেলার উদ্যোগ নিয়েছেন। দুই বছর থেকে এটা চলছে। আনন্দের সঙ্গে গ্রামের মানুষের অর্থনীতিতেও কিছু যোগ হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর ....

  1. © All rights reserved © 2021 crimenews24.net
Design & Developed BY Lalon Shah Web Host