1. admin@crimenews24.net : crimene :
  2. zpsakib@gmail.com : sakib@2021 :
  3. crimeinvestigation.cit@gmail.com : MD ZAHID HASAN : MD ZAHID HASAN
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
অধিকাংশ মন্ত্রী-এমপি পাগল হয়ে গেছে : মোমিন মেহেদী র‌্যাব-৬ এর অভিযানে বাগেরহাট সদর থানা এলাকা থেকে ১৮টি হরিণের চামড়াসহ ২ জন আটক খুলনা থেকে পর্ণো ভিডিও সংরক্ষন ও সরবরাহের অপরাধে ০২ ব্যক্তিকে গ্রেফতার করেছে র‍্যাব-৬ চাঁপাইনবাবগঞ্জে গুলি ভর্তি বিদেশী পিস্তলসহ গ্রেপ্তার-১ চোরাচালানের সময় ভারতীয় প্রসাধনী সহ ০১ জন চোরাকারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ খালি গায়ে নারীদের  করোনার টিকা দেওয়া ও কেন্দ্রে বসে প্রকাশ্যে ধুমপান করা  ইপিআই কে কারণ দর্শানোর নোটিশ ঝিনাইদহে পৃথক স্থানে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ৪ র‍্যাব-৬’র অভিযানে হরিণাকুন্ডুতে অস্ত্রসহ হাবিব বাহিনীর হাবিব গ্রেফতার ঘুষের টাকা বাকী থাকায় দুই বছরেও সরকারী ঘর পাননি হতদরিদ্র( রাকু)- লিখিত অভিযোগ দায়ের খুলনায় র‌্যাবের ভ্রাম্যমান আদালত পরিচালনা

ঠাকুরগাঁওয়ে এ বছর পাটের ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি কৃষক

মজহারুল ইসলাম বাদল
  • আপডেট টাইম : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ১২১ বার নিউজটি পড়া হয়েছে
উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁওয়ে ধান, গম, ভুট্টার আবাদ বেশী হয়ে থাকলেও চাষ হয়ে থাকে পাটেরও। সোনালি আঁশ হিসেবে আখ্যায়িত পাটের চাষ গত বছরের তুলনায় এ বছর বেশী হয়েছে এ জেলায়। দাম ভালো পাওয়ায় খুশী বলে জানান এলাকার পাট চাষীরা।
রুহিয়া পশ্চিম ইউনিয়নের সেনিহারী গ্রামের কয়েকজন পাট চাষীর সাথে কথা বলে জানা যায়, পাট সাধারন চৈত্র/বৈশাখ মাসে বপন করা হয়। পাট কাটা হয় শ্রাবন/ভাদ্র মাসে। তারা আরো বলেন, এ বছর এক বিঘা পাট কাটতে খরচ হচ্ছে ৪/৫ হাজার টাকা। তারপর আছে পরিবহন খরচ, আরো আছে পানিতে জাক দেয়া, পাটের আশটিকে আলাদা করে আবার রৌদ্রে শুকানো। সব মিলিয়া বিঘা প্রতি খরচ প্রায় ১৩ থেকে ১৫  হাজার টাকা। ভালো দাম এবং কৃষি বিভাগ থেকে সার্বিক সুযোগ-সুবিধা পেলে আগামীতে পাটের চাষ আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন এলাকার পাট চাষিরা।
পাট কাটা, জাগ দেওয়া, পাটকাঠি থেকে পাট ছাড়ানো ও শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা। নদী-নালা, খাল-বিল ও ডোবাতে পাট জাগ দিতে প্রথম দিকে খুব সমস্যায় পরতে হয়েছিল, তবে আকাশের বৃষ্টি হওয়াতে এখন পাট জাক দেয়ার কোন সমস্যা হয় না। পাটের ভালো ফলন হলে একর প্রতি ৩০-১৫ মণ হয়ে থাকে।
গত কয়েক বছর আগে প্রতিমণ পাটের দাম ছিল ১২ শত থেকে ১৫ শত টাকা। গত বছরের শেষের দিকে প্রতিমন পাট সাড়ে ৫ হাজার টাকায় বিক্রি হতে দেখা গেছে। তারই প্রেক্ষিতে এ বছর এই জেলায় পাটের আবাদ বেশী হয়েছে।
সদর উপজেলার রুহিয়া পশ্চিম ইউনিয়নের সেনিহারী গ্রামের কৃষক হেলাল বলেন, আমি গত বছর কিছু পাট লাগিয়েছিলাম। এ বছর আমি গত বছরের তুলনায় দিগুন জমিতে পাট লাগিয়েছি। এই বছর পাটের যে দাম তাতে আমি খুশী। পাটের দাম যদি এ রকম থাকে তাহলে আগামী বছর কৃষক বেশী করে পাটের আবাদ করবে।
ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কৃষ্ণ রায় বলেন, গত বছর কৃষকেরা পাটের দাম বেশী পাওয়ায় এ বছর সদর উপজেলায় প্রায় বাড়তি ৫০ হেক্টর জমিতে পাটের আবাদ বৃদ্ধি পেয়েছে। গত বছর পাটের আবাদ হয়েছিল ১২২২ হেক্টর জমিতে।  এই বছর ১২৭০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

  1. © All rights reserved © 2021 crimenews24.net
Design & Developed BY Lalon Shah Web Host